আলিপুরদুয়ারে এলেন বিশ্ব বিখ্যাত দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া

আলিপুরদুয়ারে এসে খুদেদের উদ্বুদ্ধ করে শিক্ষামূলক বক্তব্য রাখলেন বিশ্ব বিখ্যাত দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া। বিভিন্ন পুরস্কার জিতে ভারত তথা বিশ্বে স্বনামধন্য হয়েছেন তিনি।  তিনবার ইন্ডিয়ান চেজ চ্যাম্পিয়নশিপ জিতে ছিলেন(১৯৮৩,১৯৯৮,২০০১)।

এছাড়াও বিশ্বনাথ আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে  নিয়াজ মুর্শিদ এর পর চেজ গ্র্যান্ডমাস্টার টাইটেল জিতেছিলেন। গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়ার বাড়ি কলকাতায়, ছোট থেকেই তিনি অত্যন্ত মেধাবী এবং প্রতিভাবান হিসেবে দাবা খেলায় দক্ষ হয়ে ওঠেন। এরপর তাকে আর ফিরে তাকাতে হয়নি।

বর্তমান প্রজন্মকে দাবা খেলায় উদ্বুদ্ধ করতে শনিবার সন্ধ্যায় আলিপুরদুয়ারের একটি স্বনামধন্য হোটেলে আয়োজিত একটি সভায় শিক্ষামূলক বক্তব্য রাখেন তিনি। তাকে কাছে পেয়ে অত্যন্ত খুশি হয়েছেন আলিপুরদুয়ারের ক্রীড়াপ্রেমী এবং দাবা খেলার সঙ্গে যুক্ত মানুষজন।

এমনকি এদিন তিনি খুদে দাবাড়ুদের সাথে কয়েকচাল দাবাও খেলেছেন।  আশ্চর্যের বিষয় আলিপুরদুয়ারের অত্যন্ত গ্রামাঞ্চলের দেবস্মিত দে নামে এক খুদে দাবাড়ু তার সাথে দাবা খেলায় ড্র করেছে।

মূলত, আলিপুরদুয়ার জেলা দাবা সংস্থার পরিচালনায় ও ব্যবস্থাপনায় এই অনুষ্ঠান এবং মূলত উত্তরবঙ্গের তথা আলিপুরদুয়ার এর খুদে দাবাড়ুদের উৎসাহ দিতে এবং কি করে তারা আরও ভালো খেলবে এবং এগিয়ে যাবে তার উদ্দেশ্যেই উনার আসা।

এদিন তাকে সংবর্ধনা দেওয়া হয় এবং উনার হাতে ডুয়ার্সের ঐতিহ্য হিসেবে গন্ডারের একটি মূর্তি তুলে দেওয়া হয়।

এদিন সংবর্ধনা মঞ্চে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার জেলা দাবা সংস্থার সভাপতি দুলাল ঘোষ, সম্পাদক সুনীল ভৌমিক, জেডিএ এর চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা, ভূমি ও পুনর্বাসন উপদেষ্টা কমিটির চেয়ারম্যান মৃদুল গোস্বামী সহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *