শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী নজরদারি চালাবে প্রতিটি বুথে, জানাল কমিশন

নিজস্ব প্রতিনিধিঃ এতদিন প্রতিটি বুথের নিরাপত্তা দায়িত্বে থাকত রাজ্য পুলিশ। এবার সেই নিয়মে বড়োসড় বদল করা হল। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বুথের ভিতর এবং বুথ থেকে ১০০ মিটার দূরত্বের মধ্যে শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। চলতি নিয়মে বুথের ভিতরে কেন্দ্রীয় বাহিনীকে সাহায্য করার জন্য রাজ্য পুলিশের তরফে একজনকে রাখা হত। কিন্তু এবার সেই নিয়ম বদলে দিল কমিশন।

উল্লেখ্য, বুথের ভিতরে শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করার দাবি জানিয়েছিল বিজেপি নেতৃত্ব। কমিশন কার্যত বিজেপির সেই দাবি মেনে নিল। এছাড়াও জঙ্গলমহলের যে সমস্ত এলাকা অতীতে মাওবাদী অধ্যুষিত বলে চিহ্নিত হয়েছিল সেই সমস্ত এলাকায় সেক্টর অফিসগুলির নিরাপত্তার দায়িত্ব থাকছে কেন্দ্রীয় বাহিনীর হাতে। শুধুমাত্র ক্যুইক রেসপন্স টিমে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকবে রাজ্যের সশস্ত্র পুলিশ।

কমিশনের এই সিদ্ধান্তে বিজেপি যেমন সন্তোষ প্রকাশ করেছে তেমনি পাল্টা অসন্তোষ প্রকাশ করেছে তৃণমূল। তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায় বলেছেন, এখনও তাঁরা বিষয়টি বিস্তারিত জানেন না। কিন্তু নিয়মমতো রাজ্য সরকারের পুলিশ ও থাকার কথা। যদি সেটা না হয় তবে তাঁরা নিরাপত্তা কমিশনের কাছে অভিযোগ করবেন। কমিশন কখনওই নিয়ম-নীতির উর্ধ্বে নয়। ওরা সেরম কিছু করলে আমরা অবশ্যই আপত্তি জানাবো।

অন্যদিকে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য, বলেছেন কমিশন সঠিক সিদ্ধান্ত নিয়েছে। কারণ বাংলার মানুষ এটাই চায়। আমরা মানুষের সেই দাবি কমিশনের কাছে জানিয়েছিলাম। রাজ্যের পুলিশের উপর মানুষের এতটুকু আস্থা ও বিশ্বাস নেই। কারণ এখানে পুলিশ শাসকদলের তাঁবেদারী করে। অন্যদিকে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, নির্বাচনের কাজে রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনীকে সম্মিলিত ভাবে ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *