যোগী রাজ্যের সঙ্গে জুড়ছে উত্তরবঙ্গ, শিলিগুড়ি পর্যন্ত এবার এক্সপ্রেসওয়ে

আবার একটি এক্সপ্রেসওয়ে পেতে চলেছে বিহার। গোরক্ষপুর থেকে শিলিগুড়ি পর্যন্ত এই এক্সপ্রেসওয়ে তৈরি করা হবে। বেশিরভাগ রাস্তা উত্তর বিহারের বিভিন্ন জেলার মধ্য দিয়ে যাবে। বিহার থেকে উত্তরপ্রদেশ বা বাংলায় যাতায়ত সহজ করার এক নতুন পথ হল। কেন্দ্রীয় সরকার এই এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য নীতিগত সম্মতি এর মধ্যেই দিয়েছে। বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে সড়ক নির্মাণ বিভাগ।

আরও পড়ুন-৭ লক্ষ মৃত্যু হতে চলেছে ইউরোপে

গোরক্ষপুর থেকে শিলিগুড়ির মধ্যে সরাসরি কোনও রাস্তা নেই। গোরক্ষপুর থেকে শিলিগুড়ি যেতে প্রায় এক দিন সময় লেগে যায়। প্রস্তাবিত গোরক্ষপুর-শিলিগুড়ি এক্সপ্রেসওয়ে দুটি শহরের মধ্যে দূরত্ব কমিয়ে ৬০০ কিলোমিটার কমিয়ে দেবে । ছয়-আট লেনের এই এক্সপ্রেসওয়ের মধ্যে ৪১৬ কিলোমিটার যাবে বিহারের মধ্য দিয়ে। অর্থাৎ এই এক্সপ্রেসওয়ে নির্মাণে সবচেয়ে বেশি লাভবান হবে বিহার।

আরও পড়ুন-থ্যালাসেমিয়ার মত ভয়ঙ্কর রোগ প্রতিরোধ করতে মানবিক উদ্যোগ নদীয়ার যুবকের!

প্রস্তাবিত এক্সপ্রেসওয়েটি গোরক্ষপুর থেকে শুরু হয়ে বিহারের গোপালগঞ্জে ঢুকবে।সিওয়ান, ছাপরা, মুজাফফরপুর, সীতামারহি, মধুবনি, সুপল, সহরসা, পূর্ণিয়া, কিষাণগঞ্জ হয়ে শিলিগুড়ি যাবে। এই এক্সপ্রেসওয়ের পুরো অংশ হবে গ্রিনফিল্ড। জমি অধিগ্রহণে যাতে সমস্যা না হয় তাই জনবসতি থেকে দূরে এই সড়কটি নির্মাণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *